২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
সকাল ৭:২৪

জনপ্রিয় ৫ সংবাদ

আরো কিছু সংবাদ

অনিয়মের সংবাদ প্রকাশের পর লাখাইয়ে তদন্ত কমিটি গঠন

বিল্লাল আহমেদ: হবিগঞ্জের লাখাই উপজেলার বামৈ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রশংসাপত্রের বিভিন্ন নিয়মের সংবাদ দৈনিক আজকের হবিগঞ্জ পত্রিকায় প্রকাশিত হওয়ায় ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটির প্রধান উপজেলা সহকারী কমিশনার ভূমি মাসুদুর রহমানকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয় ,উক্ত কমিটি আগামী সাত দিনের মধ্যে এর প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ প্রদান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ নাহিদা সুলতানা জানান।

উল্লেখ্য লাখাই উপজেলার বামৈ সরকারি উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে প্রশংসাপত্র বিতরণে অর্থ আদায়ের অভিযোগ উঠেছে স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে। এ ঘটনায় শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এর আগেও ওই বিদ্যালয়ে বই বিক্রি সহ নানা অনিয়ম দুর্নীতির অভিযোগ সহ এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে ব্যবহারিক পরীক্ষায় অর্থ আদায়ের অভিযোগ উঠেছিল। হবিগঞ্জের দৈনিক প্রতিদিনের বাণী সহ বিভিন্ন পত্রপত্রিকা সংবাদ প্রকাশিত হয়।

শিক্ষার্থীরা জানান, উপজেলার বামৈ সরকারি উচ্চ বিদ্যালয়২০২৪ সালের অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া প্রত্যেক শিক্ষার্থীর নিকট থেকে প্রশংসাপত্রের জন্য ৩০০ টাকা করে আদায় করা হচ্ছে। প্রশংসাপত্র বিতরণে টাকা উত্তোলনের কোনো সরকারি আদেশ না থাকলেও নিয়মবহির্ভূতভাবে রশিদ না দিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে এসব টাকা আদায় করছেন বিদ্যালয় কর্তৃপক্ষ। তবে শিক্ষাবোর্ডের নিয়ম অনুযায়ী সব শিক্ষার্থীর সনদপত্র, মার্কশিট ও প্রশংসাপত্র (ট্রান্সক্রিপ্ট) ফি বোর্ড পরীক্ষার পূর্বে ফরম পূরণের সময়ে আদায় করা হয়। এ ছাড়া বছরের এসএসসি পরীক্ষার্থীদের প্রাক-নির্বাচনী পরীক্ষার ফি ও অন্যান্য খাত দেখিয়ে কোনো প্রকার রশিদ ছাড়াই প্রশংসাপত্রের জন্য ৩০০ টাকা করে আদায়ের অভিযোগ করেছেন শিক্ষার্থীরা।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাহিদা সুলতানা সাথে আলাপ কালে তিনি বলেন, বামৈ সরকারি উচ্চ বিদ্যালয় প্রশংসাপত্র দিয়ে যদি ৩০০ টাকা নেওয়ার লিখিত অভিযোগ পাওয়ার পর তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে এ কমিটি আগামী সাত কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ প্রদান করা হয়েছে।
তদন্তে প্রমাণিত হলে এর ব্যবস্থা নেওয়া হবে।