২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
রাত ১:৩৫

জনপ্রিয় ৫ সংবাদ

আরো কিছু সংবাদ

আন্তর্জাতিক নদী আইন মতে প্রতিবেশী ক্ষতি করা যাবে না – উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন , আন্তজার্তিক নদী আইনের নীতি অনুযায়ী প্রতিবেশী রাষ্ট্রের ক্ষতি করা যাবে না ।

ভারতের সঙ্গে আমাদের কয়েকটি নদী নিয়েতো চুক্তি আছেই । কিন্তু যদি চুক্তি নাও থাকে তবুও আন্তজার্তিক আইনের কিছু নীতি আছে । ইচ্ছে করে আপনি কারও ক্ষতি করতে পারবেন না।

শুক্রবার (২৩ আগষ্ট ) দুপুরে হবিগঞ্জের চুনারুঘাট , শায়েস্তাগঞ্জ ও হবিগঞ্জ সদর ও লাখাই উপজেলার ঝুকিপূর্ণ বাঁধ । এর মধ্যে কিছু ঝুঁকি পূর্ণ বাঁধ পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন ।

উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন , অস্বাভাবিক বৃষ্টিপাত হলে উজানের দেশ ভাটির দেশকে জানানোর কথা , পানি ছাড়ার দরকার হলেও জানানো হয় । একটু জানিয়ে দিলে প্রস্তুতি রাখা যায় । মানুষ জনকে সরিয়ে নেওয়া যায় । সেটি এবার প্রতি পালিত হয়নি । এবার থেকে শিক্ষা নিয়ে যত অভিন্ন নদী আছে , সেরকম সবকটি ব্যাপারে যেন আগাম সতর্কতা হিসেবে বাংলাদেশকে জানানো হয় । সে বার্তা পৌছানো হবে ।

এর আগে তিনি হবিগঞ্জ সার্কিট হাউজে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থী , সরকারি কর্মকর্তা ও পরিবেশ আন্দোলন কারীদের সঙ্গে মতবিনিময় ও ফুলের তোড়া দিয়ে অভিনন্দন জানান। পরে তার জন্ম ভূমি চুনারুঘাট উপজেলার সদর ইউনিয়নে ঐতিহাসিক নরপতি সাহেব বাড়ীতে অবস্থান নেয় এবং সেখানে উপজেলার সকল প্রশাসনের সাথে মতবিনিময় ও ফুলের তোড়া দিয়ে অভিনন্দন জানান ।

এর পর তার আত্মীয় ও পারা প্রতিবেশী সাথে দেখা সাক্ষাৎ করেন এবং চাচাতো ভাই সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ লিয়াকত হাসান এর বাসায় আপায়ন করেন । খাওয়া দাওয়া শেষে তিনি বাবা সাবেক মন্ত্রী প্রয়াত সৈয়দ মহিবুল হাসান এর কবর জিয়ারত করার পর মুড়ারবন্দ ১২০ আউলিয়া দরবার শরীফে জিয়ারত করতে যান কিন্তু দরবার শরীফের মোতাওয়াল্লী ও খাদেমগণ ফুলের তোড়া দিয়ে অভিনন্দন ও শুভেচ্ছা জানানো পর তরপ রাজ্য বিজয়ী ১২০ আউলিয়া সেনাপতি মাদনী হযরত সৈয়দ শাহ নাসির উদ্দিন সিপাহসালার (রহঃ) পূর্ব – পশ্চিম রওজা শরীফে জিয়ারত করেন এবং জিয়ারতে সময় উপস্থিত ছিলেন মুড়ারবন্দ ১২০ আউলিয়া দরবার শরীফের মোতাওয়াল্লী আলহাজ্ব সৈয়দ শফিক আহমেদ চিশতী সফি সহ সকল খাদেমগণ ।

এছাড়া সার্বিক উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পুলিশ প্রশাসন । উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান হযরত সৈয়দ শাহ নাসির উদ্দিন সিপাহসালার (রহঃ) এর উত্তরসূরী বংশধর।