২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
সকাল ৯:৩০

জনপ্রিয় ৫ সংবাদ

আরো কিছু সংবাদ

লাখাইয়ে দুর্গাপূজা শেষ হলো প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে

বিল্লাল আহমেদ: হবিগঞ্জের  লাখাই উপজেলায়  বিজয়া দশমী দিনে  ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে মঙ্গলবার  (২৪ অক্টোবর) শেষ হয়েছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।
নিশ্ছিদ্র নিরাপত্তার মাধ্যমে শেষ হলো দুর্গার প্রতিমা বিসর্জন। নেচে-গেয়ে দুর্গা দেবীর প্রতিমা বিসর্জন দিয়েছেন ভক্তরা। এর মাধ্যমে এই বছরের মতো শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের দুর্গাপূজা।
সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, মানুষের মনের আসুরিক প্রবৃত্তি কাম, ক্রোধ, হিংসা, লালসা বিসর্জন দেওয়াই মূলত বিজয়া দশমীর মূল তাৎপর্য। এ প্রবৃত্তিগুলোকে বিসর্জন দিয়ে একে অন্যের সঙ্গে ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়ে বিশ্বে শান্তি প্রতিষ্ঠা করাই এ আয়োজনের উদ্দেশ্য।
চণ্ডীপাঠ, বোধন ও অধিবাসের মধ্য দিয়ে ষষ্ঠী তিথিতে ‘আনন্দময়ীর’ আগমনে ২০ অক্টোবর থেকে শারদীয় দুর্গোৎসবের সূচনা হয়। পরবর্তী ৫ দিন দেশব্যাপী পূজামণ্ডপগুলোতে পূজা-অর্চনার মধ্য দিয়ে ভক্তরা দেবী দুর্গার প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন। দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে তা শেষ হয়।
এবার দেবী দুর্গা জগতের মঙ্গল কামনায়  ঘোড়ার  চড়ে মর্ত্যলোকে (পৃথিবী) আসেন। ফিরে গেলেন ঘোড়ায়  চড়ে।শাস্ত্র মতে ঘোড়ায় আসা যাওয়া  মারামারি বিশৃঙ্খলা  বৃদ্ধির আশংকা রয়েছে
মঙ্গলবার সকাল থেকে  র্বিসর্জনের মাধ্যমে বিদায় জানানো হয় দেবী দুর্গাকে।
সনাতন ধর্মের বিশ্বাস অনুযায়ী, বিসর্জনের মধ্য দিয়ে দেবী ফিরে গেলেন স্বর্গলোকের কৈলাসে স্বামীর ঘরে। পরের বছর শরতে আবার তিনি আসবেন এই ধরণীতে, যা তাঁর বাবার গৃহ। প্রতিমা বিসর্জনের জন্য সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
ঢাকের বাদ্য আর গান-বাজনা ছাড়াই একে একে লাখাই ধলেশ্বরী নদী, বলভদ্র নদী, সুতাং নদী সহ বিভিন্ন  পুকুরে   বিসর্জন দেওয়া হয় প্রতিমা। এ সময় দায়িত্ব পালন করেন,।
লাখাই উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রানেশ গোস্বামী বলেন ৭১ পুজা মন্ডপের মধ্যে    কিছু মণ্ডপে মূর্তি থাকবে  ৪০ থেকে ৫০ টি মন্ডপের খবর এসেছে বিসর্জন হয়ে গেছে বাকিগুলোও সন্ধ্যার ভিতরে হয়ে যাবে।
 লাখাই থানার ওসি মোঃ নুনু মিয়ার বলেন  বিসর্জনের স্বার্থে সকাল থেকে এ পর্যন্ত মাঠে আছি প্রতিমা বিসর্জন হয়েছে  বেশিরভাগ মন্ডপে । তিনি আরো  কিছু  মানুষ   সরকারের নির্দেশনা  মেনে চলছে না  তারা বিসর্জন করছে না তাদের ইচ্ছা মতো চলছে। ওসির   নেতৃত্ব একদল পুলিশ, মাঠে রয়েছে।
উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা   মোহাম্মদ মোতালিব মিয়া বলেন  দুর্গাপূজা উপলক্ষে লাখাই উপজেলায় ৪৪৬ জন আনসার ভিডিপি সদস্য কর্মরত রয়েছে