২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
রাত ১:৪৭

জনপ্রিয় ৫ সংবাদ

আরো কিছু সংবাদ

শায়েস্তাগঞ্জে পাঠক চক্র নিয়মিত করার লক্ষ্যে আলোচনা সভা

 

সাহিত্য পাঠ আত্মন্নোয়ন মুখী বিষয়াদি সকল সদস্য কে নিয়ে হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলা পাবলিক লাইব্রেরি উন্নয়ন ও পাঠক চক্র নিয়মিত করার লক্ষ্য আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।

মঙ্গলবার (২০ আগস্ট ) বিকেলে উপজেলার পৌরশহরে পাবলিক লাইব্রেরি সভা কক্ষে বীর মুক্তিযোদ্ধা কাজী গোলাম মর্তুজা সভাপতিত্বে এবং উপজেলা মডেল প্রেস ক্লাব ও পাবলিক লাইব্রেরি সভাপতি সিনিয়র সাংবাদিক সৈয়দ আশরাফ উদ্দিন মামুন এর পরিচালনায় উপজেলা পাবলিক লাইব্রেরি সকল সদস্যদের উপস্থিতিতে সাহিত্য পাঠ আত্মন্নোয়ন মুখী বিভিন্ন বিষয়াদি উপর পাবলিক লাইব্রেরি উন্নয়ন ও পাঠক চক্র নিয়মিত চালু করার প্রসঙ্গে আলোচনা সভায় বক্তব্য রাখেন শায়েস্তাগঞ্জ উপজেলা অনলাইন প্রেস ক্লাবের সভাপতি সৈয়দ আখলাক উদ্দিন মনসুর , উপজেলা প্রেস ক্লাব ও পাবলিক লাইব্রেরি সাধারণ সম্পাদক মোঃ হামিদুল হক বুলবুল , মডেল প্রেস ক্লাবের সহ-সভাপতি আজিজুর রহমান আজিজ , সদস্য সাব্বির হোসেন , সানোয়ার উদ্দিন , পাবলিক লাইব্রেরি সদস্য ও কলেজ শিক্ষার্থী মার জানা আক্তার জলি প্রমূখ ।

বক্তারা বলেন , মানব সম্পদ উন্নয়নের গুরুত্বপূর্ণ ও কার্যকর হাতিয়ার হচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুর , কাজী নজরুল ইসলাম সহ বিভিন্ন ইতিহাসের বই ও সংবাদ পত্র । আর বই ও সংবাদ পত্রের অন্য তম ভান্ডার হলো পাবলিক লাইব্রেরি পাঠাগার ।

এজন্য শায়েস্তাগঞ্জ উপজেলায় বই ও সংবাদ পত্রের সুযোগ সৃষ্টির মাধ্যমে বিভিন্ন সুশীল সমাজ মানুষ ও স্কুল – কলেজ , বিশ্ববিদ্যালয়ের মধ্যে পাঠ সচেতনতা বৃদ্ধি ও বই এবং সংবাদ পত্র পাঠে উদ্বুদ্ধ করার লক্ষ্য একটি পাঠ মনস্ক জাতি গঠন করা প্রয়োজন।

এসব পাবলিক লাইব্রেরিতে জ্ঞান ভিওিক সমাজ গঠনের প্রত্যয়ে জনগোষ্ঠীকে উৎপাদনের মূল ধারায় নিয়ে আসতে বইপড়া ও সংবাদ পত্র পাবলিক লাইব্রেরি অধিক ব্যবহার অনস্বীকার্য ।

এ লক্ষকে সামনে রেখে ১৯৮৭ সালে তৎকালীন মহামান্য রাষ্ট্রপতির নির্দেশ ক্রমে সার্বিক তত্ত্ববধানে জাতীয় পাবলিক লাইব্রেরি কেন্দ্র চালু করে রাজধানী ঢাকায় । দীর্ঘ কয়েক বছর ধরে শায়েস্তাগঞ্জ উপজেলায় স্থাপিত হয় ।

উক্ত উপজেলা পাবলিক লাইব্রেরি পৌরশহরে মহলুল সুনাম জজ বাড়ি রোডে একটি ঘর ভাড়া নিয়ে খুব কষ্টে বিভিন্ন ইতিহাস বই , গল্প বই, উপন্যাস বই সহ বিভিন্ন সংবাদ পত্র ক্রয় করেছেন এবং কোনো কোনো লেখকের সৌজন্যে বই উপহার দিচ্ছে । পাবলিক লাইব্রেরি উন্নয়নের জন্য প্রচুর অর্থ প্রয়োজন ।

পাবলিক লাইব্রেরিতে প্রতিদিন সর্বস্তরের মানুষ ও শিক্ষার্থীরা পাঠ্যভ্যাস , নৈমিত্তিক জীবনের জন্য তথ্যের যোগদান এবং মননশীল চর্চার সুযোগ সৃষ্টির উদ্দেশ্য পরিচালিত হচ্ছে । এ লাইব্রেরিতে রয়েছে মনোরম পরিবেশ।

এছাড়াও এ উপজেলা পাবলিক লাইব্রেরি সরকারি পরিত্যক্ত জায়গা এবং সরকারি ভাবে অনুদান করলে এলাকার সুশীল সমাজ ও শিক্ষার্থীদের খুব ভাল হয় ।

এ বিষয় নিয়ে মঙ্গলবার বিকেলে পাবলিক লাইব্রেরিতে সাহিত্য পাঠ আত্মন্নোয়ন মুখী নিয়ে উন্নয়ন ও পাঠক চক্র নিয়মিত করার লক্ষ্য আলোচনা সভা আয়োজন করে ।