২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
সকাল ৯:২৯

জনপ্রিয় ৫ সংবাদ

আরো কিছু সংবাদ

শায়েস্তাগঞ্জে বৃষ্টির পানিতে অর্ধ শতাধিক কৃষি জমি নষ্ট

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলা পৌর শহরে ৪ নং ওয়ার্ডে পানি নিক্সাশনের পথ বন্ধ থাকায় অর্ধ শতাধিক কৃষি জমি নষ্ট সহ গ্রামের বিভিন্ন রাস্তায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে ।

জানা যায় , উপজেলার পৌরশহরে ৪ নং ওয়ার্ড চরনুর আহম্মদ প্রকাশিত ঐতিহ্য বাহী দাউদ নগর গ্রাম ।

বৃহস্পতিবার ও শুক্রবার দুই দিন ধরে একটানা প্রচুর বৃষ্টি হলে এলাকার বিভিন্ন বাড়ি ঘর উঠানে, রাস্তা ও ড্রেন দূষিত পানি জমাট বাঁধে । ফলে কৃষকরা ফসল উৎপাদন করতে পারছে না । এর মাঝে ও অনেক কষ্ট করে ঐ এলাকার কৃষি জমিতে ধানের চারা রোপন করলে ও তা পচে নষ্ট হচ্ছে । কৃষি জমিতে বৃষ্টির পানি জমে থাকার ফলে আগে থেকে রোপণ কৃত ধানের চারা গুলো পানির নিচে ডুবে গিয়ে চাপে নষ্ট হয়ে বিপাকে পড়ছেন এলাকার অনেক কৃষক ।

পৌরসভা ৪ নং ওয়ার্ডের কৃষক ও বাড়ির ঘরের ভুক্ত ভোগীরা  বলেন , বর্ষা মৌসুমে যুগ যুগ ধরে গ্রামের পানি কৃষি জমিতে যায় । সেই কৃষি জমি থেকে সড়ক ও জনপথের অনেক বড় খাল দিয়ে জিয়া খালে পানি নিক্সাশন হত । সড়ক ও জনপথের পাশে বেশ কিছু ভুমি ক্রয় করে অনেক ব্যক্তি । ঐ ভুমি ক্রয় করা মালিকরা দোকান , মার্কেট ও বাড়ি সীমানা বাড়ানো জন্য সড়ক ও জনপথের পানি নিক্সাশনের খাল বন্ধ করে দিয়ে এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে ।

তারা ওয়ার্ড কাউন্সিলরকে অবগত না করে অপরিকল্পিত ভাবে সড়ক ও জনপথ খাল ভরাট করে খালের মুখে কেউ লম্বা চিকন পাইপ , আবার কেউ ছোট কালভার্ট দিয়ে জলাবদ্ধতা সৃষ্টি করে এলাকায় বাড়ি ঘরের প্রবেশ পথ রাস্তা , ড্রেন ও কৃষি জমি পানি নিক্সাশন হচ্ছে না ।

এ ব্যাপারে উপজেলা প্রশাসন , সহকারি কমিশনার (ভূমি )ও সড়ক ও জনপথ বিভাগ অবৈধ সড়ক ও জনপথের জমি খাল থেকে উচ্ছেদ এবং আইনগত ব্যবস্থা নেওয়া উচিত এলাকাবাসী দাবী ।