২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
সকাল ৯:১৫

জনপ্রিয় ৫ সংবাদ

আরো কিছু সংবাদ

১২ টি চা বাগানে চড়া মূল্যে ক্রয় করে ৬ শ টন সার নিম্ন মানের , পড়ে রয়েছে গুদামে

সরকারি মালিকানাধীন ন্যাশনাল টি কোম্পানি ( এন টি সি) সিলেট বিভাগে ৩টি জেলায় ১২ টি চা বাগানের জন্য ক্রয় করে ৬ শ টন ইউরিয়া সার স্ব স্ব চা বাগানের গুদামে পড়ে আছে । এক কোটি ২০ লাখ টাকা অতিরিক্ত মূল্যে ক্রয় করে এই ইউরিয়া সারের গুনগত মান নিম্ন মানের হওয়ায় সার ক্রয়ের বহু কেলেঙ্কারি কথা হবিগঞ্জ সহ সকল চা বাগানে চাউর হচ্ছে ।

এ নিয়ে চা বাগান গুলোতে নানা কথা শোনা যাচ্ছে । নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক চা বাগানের দায়িত্বশীল কর্মকর্তা জানান , বালু মিশ্রিত এই ইউরিয়া সার চা বাগানের অনেক ক্ষতি আশঙ্কায় ব্যবহার না করে প্রতিটি চা বাগানের গুদামে ইউরিয়া সার গুলো পড়ে রয়েছে । বিষয়টি সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষকে জানানো হলেও ন্যাশনাল টি কোম্পানি লিমিটেড এর দায়িত্বশীল কেউ এ নিয়ে কথা বলতে রাজি নয় । সবাই মুখে মুখে কুলুপ এঁটে রয়েছেন ।

সংশ্লিষ্ট চা বাগান সূত্রে জানা যায় , প্রতি বছর জুন মাসে সরকারি মালিকানাধীন ন্যাশনাল টি কোম্পানি ( এনটিসি) সিলেট ৩ টি জেলার মধ্যে হবিগঞ্জে ৫ টি চা বাগান রয়েছে । বাগান গুলো হল- পারকুল , চন্ডিছড়া , জগদীশপুর , তেলিয়াপাড়া চা বাগান । মৌলভীবাজার ৭ টি চা বাগান রয়েছে । বাগান গুলো হল – প্রেম নগর , বিজয় নগর , চাম্পারায় , কুরমা , মদনমোহনপুর , পাত্রখোলা , মাধবপুর চা বাগান । সিলেট ১ টি চা বাগান হল – লাক্কাতুরা চা বাগান । এই ১৩ টি চা বাগানে চাহিদা অনুযায়ী ৬ ৪৬ মেঃ টঃ ইউরিয়া সার , ২৩১ মেঃ টঃ টিএসপি , ৩৩৯.৫০ মেঃটঃ এমওপি ও ৭৪ মেঃটঃ ডিএপি টেন্ডার মাধ্যমে ঠিকাদার কাছ থেকে ক্রয় করে স্ব স্ব বাগানের চাহিদা অনুযায়ী পাঠায় ঢাকা তোপখানা রোড হেড অফিস ।

অথচ সিলেট বিভাগে ৩ টি জেলায় ১২ টি চা বাগানে সরবরাহকৃত ইউরিয়া সারের গুনগত মানের বহু কেলেঙ্কারি হওয়ায় প্রতিটি চা বাগানের গুদামে পড়ে আছে বস্তা বন্দি ইউরিয়া সার । সূত্রে আরো জানা যায় , চা বাগানের সরবরাহ করা সারের প্রতিটি বস্তার গায়ে লেখা মূল্য অনুযায়ী বিল ভাউচারে গড়মিল রয়েছে । ভাউচারে দেখানো হয়েছে চড়া মূল্য । এছাড়া ইউরিয়া সারের গুনগত মান ও ভালো নয় ।

IMG 20230724 WA0000
অভিযোগ পত্র।

এ বিষয়টি জানার পর চা বাগান কর্তৃপক্ষ ইউরিয়া সার অনেক চা বাগানে ব্যবহার করেন নি । ভেজাল সার ও চড়া মূল্য বিষয়টি ন্যাশনাল টি কোম্পানি লিমিটেড ( এনটিসি) ঢাকাস্থ হেড অফিসে জানানোর পর বিষয় গুলো অতি গোপনে তদন্ত শুরু করে টি কোম্পানি ।

এনটিসি ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মুছা সরকারি চা বাগানে সরবরাহকৃত ইউরিয়া সারের গুনগত মান যাচাইয়ে অবস্থান করছেন বলে জানা গেছে । নাম প্রকাশে অনিচ্ছুক এক বাগান ব্যবস্থাপক এ প্রতিনিধিকে জানান , এনটিসি কোম্পানি প্রধান কার্যালয়ের বেশ কিছু কতিপয় অসাধারণত্ব কর্মকর্তা নিজের সার্থের আর্থিক লাভের জন্য ইউরিয়া সারের গুনগত কেলেঙ্কারিতে জড়িত রয়েছেন ।

এদিকে এনটিসি ‘র জিএম সৈয়দ মাহমুদ হাসান যাচাই করে দেখেন ইউরিয়া সারের গুনগত মান ভালো না বলে এ প্রতিনিধিকে বলেন । এ বিষয়ে ন্যাশনাল টি কোম্পানির সদস্য সচিব গোলাম মোহাম্মদ এর সঙ্গে কথা বলার পরামর্শ দেন । এ বিষয়ে কথা বলতে এনটিসি’র সদস্য সচিবের সঙ্গে কথা বলার চেষ্টা করা হলেও কথা বলা সম্ভব হয়নি । এনটিসি’র ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মুছা প্রতিটি চা বাগানের পরিদর্শনে সত্যতা নিশ্চিত করলেও ইউরিয়া সার নিয়ে তিনি কথা বলতে রাজি হননি ।