জনপ্রিয় ৫ সংবাদ

আরো কিছু সংবাদ

লাখাইয়ে দুর্গা প্রতিমা তৈরি করতে ব্যস্ত সময় পার করছে মৃৎ শিল্পীরা 

হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজাএ উৎসব কে কেন্দ্র করে বিভিন্ন কেনাকাটা সহ নানা আয়োজন এদের মধ্যে লক্ষ্য করা যাচ্ছে, যত দিন যাচ্ছে এর জন্য একটা আনন্দের আমেজ পাড়া মহল্লায় দেখা যাচ্ছে,  সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজার দিনক্ষণ গণনা শুরু।
এই উৎসবের প্রধান উপজীব্য প্রতিমা। আর এই উৎসবকে ঘিরে সারা দেশের ন্যায় হবিগঞ্জের লাখাই  উপজেলায়  বিভিন্ন স্থানে চলছে প্রতিমা তৈরির কাজ। ফলে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা।
দেবী দূর্গা, সরস্বতী, কার্তিক, গণেশ, লক্ষ্মীকে আকৃতি দিতে ঘাম ঝরাচ্ছেন তারা। রাত দিন চলছে প্রতিমা তৈরির কাজ। শিল্পী আর সহযোগিরা মিলে বানাচ্ছেন দূর্গার প্রতিমা। মাটি আর খড় পানি দিয়ে প্রস্তুত করা হচ্ছে এসব প্রতিমা। এরপর এতে দেওয়া হবে রং।
এক সেট প্রতিমার জন্য দেবী দুর্গা ও তার চার সন্তান সরস্বতী, কার্তিক, গণেশ, লক্ষ্মীকে বানানো হয়ে থাকে। পাশাপাশি থাকে অসূর, সিংহ, হাঁস,প্যাঁচা ও সাপ।
সরেজমিনে লাখাই উপজেলার মোড়াকরি পাল পাড়ায়, লাখাই স্বজনগ্রাম পালপাড়ায়  প্রাঙ্গণে গিয়ে দেখা যায়, ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। লাখাই স্বজনগ্রামে কাজ করছেন প্রতিমা শিল্পী সজল পাল সহপরিবারের অন্যান্যরা।
received 1751930762285802
মোড়াকরি পাল পাড়ায় নিত্যানন্দ  পাল  বলেন, পূজার জন্য সাধারণত তিন মাস আগে থেকে কাজ শুরু করতে হয়। আমাদের প্রতিমার কাজ চলছে।বর্তমানে মাটি, রং, বাঁশের দাম বেড়ে গেছে। আগে এক সেট দূর্গা প্রতিমা তৈরি করতে ২০ থেকে ৫০ হাজার টাকা খরচ হতো, এখন তা বেড়ে ৬০/৭০ হাজার টাকার বেশি হয়ে গেছে।
লাখাই  উপজেলা  পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রানেশ গোস্বামী  জানান,   বুধবার উপজেলার  ৬টি ইউনিয়নে বিভিন্ন মন্ডপে ও মন্দিরে  শারদীয় দূর্গা পূজা অনুষ্ঠিত হবে। পূজারিরা যেন নির্বিঘ্নে পূজা করতে পারে সে ব্যাপারে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশও কাজ করছে।
লাখাই উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা আব্দুল মোতালেব জানান,  এবছর ৬২টি পূজামণ্ডপের সার্বিক নিরাপত্তা নিশ্চিতের জন্য ১০২ জন আনসার ও ভিডিপি নিযুক্ত করা হয়েছে। এর মধ্যে ৬৪ জন পুরুষ আনসার ও ৩৮ জন নারী। তিনি আরো বলেন সরকারের নির্দেশনা পেলে আরো আনসার সদস্যের সংখ্যা বাড়াতে পারি, আনসার ও ভিডিপি সদস্যরা শারদীয় দুর্গাপূজায় বিভিন্ন পূজামণ্ডপে সঠিকভাবে দায়িত্ব পালন করার জন্য দিকনির্দেশনা দেয়া হয়েছে।
লাখাই উপজেলা পুজা উদযাপন পরিষদ এর সাবেক সাধারণ সম্পাদক আশীষ দাশগুপ্ত বলেন,  আগামী ২ অক্টোবর মহালয়াতে চন্ডী পাঠের মাধ্যমে মর্ত্যলোকে আমন্ত্রণ জানানো হবে দেবী দুর্গাকে। এরপর ৯ অক্টোবর বুধবার থেকে  সনাতন  ধর্মালম্বীদের সবচেয়ে বড় এই উৎসব শুরু হবে।
এ ব্যাপারে লাখাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি আবুল খায়ের  সাথে  আলাপকাল তিনি জানান,  পুলিশের পক্ষ থেকে সকল প্রস্তুতি নেওয়া হয়েছে কোন ধরনের বিশৃঙ্খলা যাতে না হয় সেদিকে কঠোর অস্তে দায়িত্ব পালনের জন্য সংশ্লিষ্ট দেরকে   নির্দেশনা দেওয়া হয়েছে।
প্রতিটি পূজা মন্ডপের সভাপতি সাধারণ সম্পাদক এর সাথে আমরা মিটিং করেছি এদের দিকনির্দেশনা এবং মতামত নিয়েছি।